ব্রেকিং

x

মানবপাচারের শিকার হয়ে আফ্রিকায় বাংলাদেশি ৪২তরুণ

মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯ | ৩:৪৬ PM


মানবপাচারের শিকার হয়ে আফ্রিকায় বাংলাদেশি ৪২তরুণ
ছবি সংগৃহীত

মানবপাচারের শিকার হয়ে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় মানবেতর জীবন-যাপন করছেন ৪২ বাংলাদেশি নাগরিক। ভাগ্য বদলাতে ইউরোপে যাওয়ার স্বপ্ন দেখছিলেন তারা। কিন্তু মানবপাচারের ভয়ঙ্কর ফাঁদে পড়ে এখন মানবেতর জীবনযাপন করছেন তারা।

জানা গেছে, মানবপাচারের ভয়ঙ্কর ফাঁদ পেতেছে একটি চক্র। ইউরোপের দেশ স্পেনের কথা বলে যুবকদের পাঠিয়ে দেওয়া হচ্ছে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায়। বলা হচ্ছে, আলজেরিয়া ট্রানজিট। সেখান থেকে তারা চলে যাবে মরক্কো। এরপর মরক্কো হয়ে সরাসারি স্পেন। সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি তাদের এমনটাই বলছে। এমনকি ট্রেনিং সেন্টারগুলোতেও একই কথা বলা হচ্ছে তাদের। দালালচক্রের এই বক্তব্য বিশ্বাস করাতে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির অফিসে রাখা হয়েছে বিশ্ব মানচিত্র।



তাতে দেখানো হচ্ছে, সম্ভাব্য রুট। দূরত্ব বুঝিয়ে বাতলে দেয়া হচ্ছে স্পেন যাওয়ার কৌশল। কিন্তু বাস্তবতা ভিন্ন। আলজেরিয়াতে যাওয়ার পর মানবতের জীবন-যাপন করছেন ভাগ্য বদলের আশায় বিদেশ পাড়ি জমানো বাংলাদেশিরা। কেউ কেউ মরক্কো পাড়ি দিলেও ভোগান্তির শেষ নেই। স্পেন যাওয়া তো দুঃস্বপ্ন মাত্র।

আটকে পড়া এসব হতভাগাদের পরিবারগুলোর আবদনের প্রেক্ষিতে তাদের উদ্ধারের জন্য ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডে আবেদন জানিয়েছে ব্র্যাক। বোর্ড থেকে এ ব্যাপারে দূতাবাসকে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য চিঠিও দেয়া হয়েছে। ইতোমধ্যে এই অবস্থা থেকে দেশে ফিরেছেন ৯ বাংলাদেশি।

এমনই ভাগ্য বিড়ম্বনার শিকার হয়েছেন মুন্সিগঞ্জের ছেলে সুমন, দেলওয়ার, মহসিন, হেলাল ও আলমগীর। তাদের ভাষ্যমতে, রিক্রুটিং এজেন্সি তাদের আলজেরিয়া পাঠায়। স্বপ্ন দেখায়, প্রতি মাসে ৪০-৫০ হাজার টাকা বেতনের। জানায়, আলজেরিয়া থেকে মরক্কো হয়ে স্পেন যেতে পারবে। কিন্তু আলজেরিয়ায় আটকা পড়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। নিরুপায় হয়ে দেশে ফেরার জন্য তারা আকুল আবেদন জানিয়েছেন তারা।

আলজেরিয়ায় আটকে পড়া প্রবাসী ও তাদের স্বজনরা জানিয়েছেন, উচ্চ বেতন, ভালো কাজের সম্ভাবনা আর সহজ পথে স্পেন প্রবেশের রঙ্গিন স্বপ্ন দেখিয়ে পাঠানো হচ্ছে বাংলাদেশি যুবকদের। স্বপ্ন দেখানোর জন্য নেয়া হচ্ছে নানা কৌশল, অফিসগুলোতে রাখা হয়েছে বিশ্ব মানচিত্র, দেখানো হচ্ছে আলজেরিয়া থেকে মরক্কো আর মরক্কো থেকে স্পেনের দূরত্ব।

অভিযোগ ওঠেছে, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ছাড়পত্র নিয়েই কর্মী প্রেরণ করছে কিছু রিক্রুটিং এজেন্সি। কিন্তু সেখানে গিয়ে তারা প্রতারিত হচ্ছেন।

বাংলাদেশ সময়: ৩:৪৬ PM | মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯

যোগাযোগ২৪.কম |

Development by: webnewsdesign.com