শনিবার, জানুয়ারি ১৬, ২০২১
Home বাংলাদেশ মানুষ যেন হয়রানি না হয়, ডিসিদের প্রধানমন্ত্রী

মানুষ যেন হয়রানি না হয়, ডিসিদের প্রধানমন্ত্রী

যোগাযোগ ডেস্কঃ

সরকারি সেবা নিতে সাধারণ মানুষ যেন কোনোভাবেই হয়রানি বা বঞ্চনার শিকার না হন, সেদিকে লক্ষ্য রাখতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ উদ্বোধনকালে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এক সময় আমেরিকা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বা বটমলেস বাস্কেট বলতো। সেই আমেরিকাতে দারিদ্র্যের হার শতকরা ১৮ ভাগ। বর্তমানে বাংলাদেশে দারিদ্র্যের হার ২১ ভাগ।

শেখ হাসিনা বলেন, আরও অন্তত ৪ ভাগ দারিদ্র্যের হার কমিয়ে আমেরিকার চেয়ে দারিদ্র্যের হার কমাতে হবে। এ ব্যাপারে তৎপর হয়ে ডিসিদের কাজ করার জন্য ওয়াদাবদ্ধ হওয়ার অনুরোধ জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের ছোঁয়াটা যাতে তৃণমূল পর্যায়ে মানুষের কাছে পৌঁছায়, সে লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। আমাদের উন্নয়ন শুধু মুষ্টিমেয় লোকের জন্য নয়। আমাদের সব উন্নয়ন পরিকল্পনা একেবারে গ্রাম পর্যন্ত।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে যেন মানুষের জীবনমান উন্নত হয়, দারিদ্র্যসীমা থেকে তারা উঠে আসতে পারে, সবার ক্রয়ক্ষমতা বৃদ্ধি পায়, জীবনযাত্রা আরও উন্নত হয়, গ্রাম থেকে শহরে আসার প্রবণতাও যেন কমে যায়। সেদিকে লক্ষ্য রেখে আমাদের সব পরিকল্পনা। এক্ষেত্রে মাঠ পর্যায়ে থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন আপনারা।

দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে স্থানীয় সরকারকে আরও সক্রিয় করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, একটি দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে হলে আমি মনে করি, স্থানীয় সরকার আরও সক্রিয় ও শক্তিশালী করা প্রয়োজন।

সর্বশেষ

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে পদত্যাগ করলেন দেশটির স্বাস্থ্য ও মানব সেবা বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার। মার্কিন আইনসভা ক্যাপিটল...

বিশ্বে করোনা আক্রান্ত প্রায় সাড়ে ৯ কোটি মানুষ

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কবলে বিপর্যস্ত সারাবিশ্ব, যেখানে আবারও ভয়ংকর হতে শুরু করছে এই ভাইরাস। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি...

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল ৪ লাখ

মার্কিন যুক্তরাষ্ট্রে গণহারে টিকা প্রয়োগ শুরু হলেও থামছে না তাণ্ডব। গত একদিনেও প্রায় আড়াই লাখ মানুষ ভাইরাসটির শিকার হয়েছেন। নতুন করে প্রাণহানি ঘটেছে ৪...

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে কয়েক ডজন নিহত, ভেঙ্গে গেছে বাড়িঘর

শুক্রবার মধ্যরাতের পর ইন্দোনেশিয়ার সুলাওসি দ্বীপে একটি শক্তিশালী ও অগভীর ভূমিকম্প প্রকম্পিত হয়েছে, বাড়িঘর ও ভবন ভেঙে পড়েছে, ভূমিধসের ঘটনা ঘটে এবং কমপক্ষে ৪২...