ব্রেকিং

x

মার্কিন নিষেধাজ্ঞা এলে যথাযোগ্য জবাব দিবে তুরস্ক

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ৫:১৩ অপরাহ্ণ


মার্কিন নিষেধাজ্ঞা এলে যথাযোগ্য জবাব দিবে তুরস্ক
তুরস্কের সমর বহর, ছবি: সংগৃহীত

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে মার্কিন যে কোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধের হুমকির পুনরাবৃত্তি করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু।

কাতারে রাজধানী দোহায় শনিবার একটি আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্যের সময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক কোন অবস্থাতেই রাশিয়ার সাথে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চুক্তি থেকে সরে আসবে না “ফলাফল যাই হোক না কেন”।

কাভুসোগলু বলেন, নিষেধাজ্ঞা বা হুমকি কোন কাজে আসবে না। যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয় তাহলে তুরস্ক এর যথাযোগ্য প্রতিদান দিবে।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ন্যাটোর দুই দেশ যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে মতবিরোধ রয়েছে। ওয়াশিংটন বলেছে, এটা ন্যাটো দেশগুলোর সাথে সামঞ্জস্যশীল নয়। এছাড়া এর ফলে এফ-৩৫ স্টিলথ ফাইটার জেট হুমকির মুখে পরবে।

তুরস্কের জন্য এস-৪০০ ‘জরুরী’



এই সপ্তাহে মার্কিন সিনেটররা এস-৪০০ ক্রয় ও উত্তর সিরিয়ায় অভিযান চালানোর জন্য তুরস্কের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

তুরস্ক তাৎক্ষণিক এই প্রস্তাবের নিন্দা জানিয়েছে। এরফলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আঙ্কারার বিরুদ্ধে আরও কঠোর অবস্থান নিতে চাপ দেওয়ার সর্বশেষ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

ট্রাম্প প্রশাসন এখনও নিষেধাজ্ঞা জারি করেনি যদিও ট্রাম্প ২০১৭ সালে এমন একটি নিষেধাজ্ঞার আইনে স্বাক্ষর করেন যাতে বলা হয়েছে রাশিয়ার সেনাবাহিনীর সাথে ব্যবসা করে এমন দেশগুলোর বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে।

‍তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের এয়ার ডিফেন্স সিস্টেম খুবই জরুরী। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যদের কাছ থেকে সংগ্রহ করার চেষ্টা করেছি, কিন্তু এটি কার্যকর হয়নি। এটি এমন একটি প্রতিরক্ষা ব্যবস্থা যা আমাদের জন্য অতি প্রয়োজনীয়।

বাংলাদেশ সময়: ৫:১৩ অপরাহ্ণ | রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯

যোগাযোগ২৪.কম |

Development by: webnewsdesign.com