ব্রেকিং

x

মালয়েশিয়ায় মাত্র তিনটি সেক্টরে কাজ করতে পারবেন বিদেশি শ্রমিকরা

বুধবার, ২৯ জুলাই ২০২০ | ৪:১৬ অপরাহ্ণ


মালয়েশিয়ায় মাত্র তিনটি সেক্টরে কাজ করতে পারবেন বিদেশি শ্রমিকরা
ছবি-সংগৃহীত

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের কাজের জন্য মাত্র তিনটি সেক্টর খোলা রাখছে। এখন থেকে তারা শুধু নির্মাণ কাজ, কৃষিকাজ এবং বৃক্ষায়ণ বা বাগানের কাজে বিদেশি শ্রমিকদের নিয়োগ করবে। বাকি সকল কাজ করবেন মালয়েশিয়ানরাই।

করোনা ভাইরাস সংক্রমণ অন্য দেশের মতো মালয়েশিয়ায়ও অর্থনীতির মারাত্মক ক্ষতি করেছে। এ ছাড়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) ফলেও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে সরকার এমন সিদ্ধান্ত নিচ্ছে। এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন মালয় মেইল। বুধবার দেশটির পার্লামেন্ট দেওয়ান রাকায়েতে এ তথ্য দিয়েছেন মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রী আওয়াঙ্গ সোলাহুদিন।

তিনি পার্লামেন্টে বলেছেন, শুধু নির্মাণ খাত, কৃষি খাত এবং প্লান্টেশন খাতে বিদেশি শ্রমিকদের নিয়োগ করা যাবে। অন্য যেসব সেক্টর আছে তা স্থানীয় শ্রমিকদের দিয়ে পূরণ করতে হবে। বিদেশি শ্রমিক কমিয়ে আনার গাইডলাইন অনুসারে এটা করা হবে।

বর্তমানে এই তিনটি খাত ছাড়াও উৎপাদন শিল্প ও সেবাখাতেও বিভিন্ন কাহ করার অনুমতি রয়েছে বিদেশি শ্রমিকদের। এসব কাজকে নোংরা, বিপজ্জনক ও থ্রিডি প্রকৃতির কঠিন কাজ মনে করে স্থানীয়রা তা করতে প্রত্যাখ্যান করেন।তা ছাড়া এসব সেক্টরে বেতন কম। এজন্য স্থানীয়রা এসব কাজ করতে রাজি হন না বলে বিদেশি শ্রমিকরা এতে যুক্ত। স্থানীয় অনেক শ্রমিক মনে করেন, থ্রিডি প্রকৃতির যেসব কাজ তার সময় ও তাতে যে পরিশ্রম হয় তাতে উপযুুক্ত বেতন দেয়া হয় না। মানবজমিন। সম্পাদনা ম\হ। না ২৯০৭\১০



বাংলাদেশ সময়: ৪:১৬ অপরাহ্ণ | বুধবার, ২৯ জুলাই ২০২০

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English