রবিবার, জানুয়ারি ২৪, ২০২১
Home আন্তর্জাতিক মৃত্যুদণ্ড মওকুফ কুলভূষণের, ভারত কি ফেরত পাবে তাকে?

মৃত্যুদণ্ড মওকুফ কুলভূষণের, ভারত কি ফেরত পাবে তাকে?

যোগাযোগ ডেস্কঃ

কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের ব্যাপারে ভারতের পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ১৬ জন বিচারপতির বেঞ্চ সিদ্ধান্ত দিয়েছে, কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত রেখে ভিয়েনা কনভেনশন মেনে বিচার করতে হবে পাকিস্তানকে। 

মামলায় অভিযুক্ত ও ভারতকে ভিয়েনা কনভেনশন অনুসারে সুবিধা দেয়া হয়নি বলেও একমত বিচারকরা। জানা গেছে, ভারতের ১৫টি আবেদনের মধ্যে ১২টি মেনে নিয়েছে দ্য হেগের আদালত। সে কারণে কুলভূষণের বিরুদ্ধে মামলার বিচার নতুন করে শুরু করতে হবে পাকিস্তানকে। বিচার শেষ না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকরও করা যাবে না।

আন্তর্জাতিক আদালতের এ রায়ে স্বস্তিতে ভারত। কুলভূষণকে নিয়ে আন্তর্জাতিক আদালতের রায়ের মূলত চারটি অংশ। বিচার প্রক্রিয়া নতুন করে শুরু করা ছাড়াও ভিয়েনা কনভেনশন লঙ্ঘনের জন্য পাকিস্তান সরকারকে তুলোধোনা করেছে আন্তর্জাতিক আদালত।

যদিও পাকিস্তানে বিদেশিদের ক্ষেত্রে প্রযোজ্য আইনি ব্যবস্থার মধ্যেই বিচারের কাজ শেষ করতে হবে। কনস্যুলার অ্যাকসেস না দিয়ে ওই ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। অবিলম্বে কুলভূষণ ও ভারতীয় হাইকমিশনকে সেই অধিকার দিতে হবে। বন্দি কী সুবিধা পাবেন, আন্তর্জাতিক আইনে তা নির্দিষ্ট করা হয়েছে। পাকিস্তান তা মেনে চলতে অঙ্গীকারবদ্ধ। তার পরেও কুলভূষণকে তার আইনি অধিকার সম্পর্কে অবহিত করা হয়নি।

যদিও ভারতের ১৫টি আবেদনের মধ্যে তিনটি খারিজ হয়ে গেছে আন্তর্জাতিক আদালতে। ফৌজদারি আদালতে বিচার হওয়া উচিত, এ কথা বললেও সামরিক আদালতে বিচার নিষিদ্ধ করার নির্দেশ দেয়া হয়নি। কুলভূষণের মুক্তি ও ভারতে ফেরানোর আবেদনও মানা হয়নি।

দুই বছর ধরে আন্তর্জাতিক আদালতে আইনি লড়াইয়ের পর কুলভূষণ যাদবের ব্যাপারে স্বস্তি পেল ভারত। তবে তাকে ভারতে ফেরানোর কাজটা অনেক বেশি কঠিন। তবে এদিনের রায়ের পর আশার আলো দেখছে ভারত।

সূত্রঃ কালেরকণ্ঠ

সর্বশেষ

হোয়াইটওয়াশ নয়, উইন্ডিজের লক্ষ্য ১০ পয়েন্ট

লাস্ট সাত ম্যাচেই বাংলাদেশের  কাছে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। শক্তিমত্তার বিচারে আগের দলের তুলনায় বর্তমান দলে পার্থক্য থাকলেও ক্রিকেটে যে কোনও দলই খেলতে নামে জয়ের...

কারাগারে নারীর সঙ্গে আসামি: জেলার ও জেল সুপার প্রত্যাহার

গাজীপুরের কাশিমপুর কারাগারে এক নারীর সঙ্গে হলমার্ক কেলেঙ্কারির সাজাপ্রাপ্ত বন্দি তুষারের সময় কাটানোর ঘটনায় কারাগার-১ এর সিনিয়র জেল সুপার রতনা রায় ও জেলার নুর...

বিশ্বে করোনায় মৃত্যু সোয়া ২১ লাখ ছাড়াল

সারাবিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউ এবং ইউরোপসহ কয়েকটি দেশে মিলেছে করোনার নতুন ধরন। এটি আগের ভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে...

বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী নিকোলাস মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো শনিবার বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে “নতুন করে সম্পর্ক গড়ে তুলতে তিনি আগ্রহী ”এ কথা উল্লেখ করে হোয়াইট...