রবিবার, অক্টোবর ২৫, ২০২০
Home আন্তর্জাতিক মৃত্যুদণ্ড মওকুফ কুলভূষণের, ভারত কি ফেরত পাবে তাকে?

মৃত্যুদণ্ড মওকুফ কুলভূষণের, ভারত কি ফেরত পাবে তাকে?

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের ব্যাপারে ভারতের পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ১৬ জন বিচারপতির বেঞ্চ সিদ্ধান্ত দিয়েছে, কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত রেখে ভিয়েনা কনভেনশন মেনে বিচার করতে হবে পাকিস্তানকে। 

মামলায় অভিযুক্ত ও ভারতকে ভিয়েনা কনভেনশন অনুসারে সুবিধা দেয়া হয়নি বলেও একমত বিচারকরা। জানা গেছে, ভারতের ১৫টি আবেদনের মধ্যে ১২টি মেনে নিয়েছে দ্য হেগের আদালত। সে কারণে কুলভূষণের বিরুদ্ধে মামলার বিচার নতুন করে শুরু করতে হবে পাকিস্তানকে। বিচার শেষ না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকরও করা যাবে না।

আন্তর্জাতিক আদালতের এ রায়ে স্বস্তিতে ভারত। কুলভূষণকে নিয়ে আন্তর্জাতিক আদালতের রায়ের মূলত চারটি অংশ। বিচার প্রক্রিয়া নতুন করে শুরু করা ছাড়াও ভিয়েনা কনভেনশন লঙ্ঘনের জন্য পাকিস্তান সরকারকে তুলোধোনা করেছে আন্তর্জাতিক আদালত।

যদিও পাকিস্তানে বিদেশিদের ক্ষেত্রে প্রযোজ্য আইনি ব্যবস্থার মধ্যেই বিচারের কাজ শেষ করতে হবে। কনস্যুলার অ্যাকসেস না দিয়ে ওই ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। অবিলম্বে কুলভূষণ ও ভারতীয় হাইকমিশনকে সেই অধিকার দিতে হবে। বন্দি কী সুবিধা পাবেন, আন্তর্জাতিক আইনে তা নির্দিষ্ট করা হয়েছে। পাকিস্তান তা মেনে চলতে অঙ্গীকারবদ্ধ। তার পরেও কুলভূষণকে তার আইনি অধিকার সম্পর্কে অবহিত করা হয়নি।

যদিও ভারতের ১৫টি আবেদনের মধ্যে তিনটি খারিজ হয়ে গেছে আন্তর্জাতিক আদালতে। ফৌজদারি আদালতে বিচার হওয়া উচিত, এ কথা বললেও সামরিক আদালতে বিচার নিষিদ্ধ করার নির্দেশ দেয়া হয়নি। কুলভূষণের মুক্তি ও ভারতে ফেরানোর আবেদনও মানা হয়নি।

দুই বছর ধরে আন্তর্জাতিক আদালতে আইনি লড়াইয়ের পর কুলভূষণ যাদবের ব্যাপারে স্বস্তি পেল ভারত। তবে তাকে ভারতে ফেরানোর কাজটা অনেক বেশি কঠিন। তবে এদিনের রায়ের পর আশার আলো দেখছে ভারত।

সূত্রঃ কালেরকণ্ঠ

সর্বশেষ

জম্মু-কাশ্মির’র বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট গঠন করলো অঞ্চলটির নেতারা। গতকাল শনিবার (২৪ অক্টোবর) এ ঘোষণা দেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। বলেন, দ্য...

কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে ১ জনের মৃত্যু, আশঙ্কাজনক ৬

শনিবার দুপুরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কাটখাল গ্রামে রান্না করার সময় গ্যাসের পাইপের লিক থেকে আগুনে একই পরিবারের নয়জন দগ্ধ হন। আজ রোববার চিকিৎসাধীন অবস্থায়...

রায়হান হত্যা: ফের রিমান্ডে কনস্টেবল টিটু

সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে যুবক রায়হান নিহতের ঘটনায় কনস্টেবল টিটু চন্দ্র দাসকে ফের ৩ দিনের রিমান্ডে নিয়েছে পিবিআই। আদালতে টিটু জবানবন্দি দিতে রাজী না হওয়ায়...

নো মাস্ক নো সার্ভিস: মন্ত্রিপরিষদ সচিব

কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া সেবা না দেয়ার নির্দেশ দিয়েছে সরকার। রোববার দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল...