ব্রেকিং

x

মোবাইল ব্যাংকিং-এ ঘুষ প্রতিরোধে এগিয়ে আসুন: দুদক

বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৮:২৯ অপরাহ্ণ


মোবাইল ব্যাংকিং-এ ঘুষ প্রতিরোধে এগিয়ে আসুন: দুদক
দুদক প্রধান কার্যালয়ে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসসমূহের নির্বাহীদের সঙ্গে আয়োজিত এক বৈঠক দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, ছবিঃ সংগৃহীত

দেশের উন্নয়ন নিশ্চিতে অবৈধ লেনদেন ও ঘুষ রুখতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, আমরা সবার সহযোগিতায় সমন্বিতভাবে পদ্ধতিগত উন্নয়নের মাধ্যমে মোবাইল ব্যাংকিং চ্যানেলে ঘুষ লেনদেন ও মানি লন্ডারিং প্রতিরোধ করতে চাই।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসসমূহের নির্বাহীদের সঙ্গে আয়োজিত এক বৈঠক দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, অভিযোগ রয়েছে অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে ঘুষ লেনদেন করছে। বিষয়টি খুব উদ্বেগজনক। মোবাইল ব্যাংকিং ব্যবহার করে যেন ঘুষ লেনদেন ও জঙ্গি অর্থায়ন না হয় তা নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, ‘আপনারা মোবাইল ব্যাংকিং চ্যানেলে প্রতিটি লেনদেনের বিস্তারিত তথ্য সংরক্ষণ করবেন। সন্দেহজনক লেনদেন হলে নির্ধারিত সময়ের মধ্যে রিপোর্টিং এজেন্সিকে তা জানাবেন। প্রতিটি লেনদেনের ডিজিটাল রশিদ রাখতে হবে।’

অবৈধ লেনদেন বন্ধ করতে দুদক চেয়ারম্যান সহায়তা চেয়ে বলেন, দুদকে একজন কর্মকর্তাকে ফোকাল পয়েন্ট হিসেবে নিয়োগ করা হবে। তিনি অনুসন্ধান বা তদন্তের স্বার্থে দুদকের অনুমোদন সাপেক্ষে আপনাদের কাছে তথ্য চাইলে তাৎক্ষণিকভাবে তাকে তথ্য দিয়ে সহায়তা করতে হবে।



এসময় কুরিয়ারে লেনদেন ও মালামাল পাঠানোর ক্ষেত্রে প্রেরক ও প্রাপকের সঠিক পরিচয় নিশ্চিত করতে কুরিয়ার সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেন দুদক চেয়ারম্যান।

বৈঠকে বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন, রকেটের এসইভিপি আবেদুর রহমান সিকদার, বিকাশের হেড অব রেগুলেরটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার হুমায়ুন কবীর, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার মো. মেজবাউল হক, ডাক অধিদফতরের মহাপরিচালক এসএস ভদ্র, এস এ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক মো. সালাউদ্দীন, দুদকের মানি লন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আ ন ম আল ফিরোজ, প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল, গোয়েন্দা শাখার পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলি ও মানি লন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ৮:২৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

যোগাযোগ২৪.কম |

আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: Jogajog Media Inc.

বাংলা বাংলা English English