ব্রেকিং

x

যুক্তরাষ্ট্রে পড়াশুনার উপায় (পর্ব-৩)

মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর ২০১৮

-->
যুক্তরাষ্ট্রে পড়াশুনার উপায় (পর্ব-৩)

ইন্টারন্যাশনাল স্টুডেন্টেদের সংখ্যা হিসেবে যুক্তরাষ্ট্র সর্ববৃহত দেশ। বিশ্বব্যাপী প্রায় এক মিলিয়ন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট তাদের হাইয়ার স্ট্যাডির জন্য যুক্তরাষ্ট্রকে এক নম্বর পছন্দের তালিকায় রাখে। দেশটিকে পড়াশুনার জন্য তীর্থস্থান ধরা হয়। কারো জন্য সেখান পড়ার সুযোগ পাওয়াটা সোনার থেকে মূল্যবান। দেশটির কলেজ-বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর পাঁচ শতাংশেরও বেশী বিশ্বের বিভিন্ন শিক্ষার্থীরা পড়াশুনা করে। অনেকে যুক্তরাষ্ট্রে পড়াশুনা করতে চাইলেও সঠিক উপায়টা বেশীরভাগ শিক্ষার্থীর কাছে অধরায় থেকে যায়। তাই সেই উপায় জানাতে আজ আয়োজনের তৃতীয় পর্ব-

আবেদন


সবকিছু ঠিকঠাক হয়ে গেলে এবার আপনি আবেদন শুরু করতে পারেন। যুক্তরাষ্ট্রে হাইয়ার স্ট্যাডির জন্য জিআরই বা জিইডি লাগে। দেশটিতে পড়তে চাইলে ইংরেজী ভাষায় দক্ষ হতে হবে। এজন্য মূল আবেদনের সঙ্গে ভাষাগত দক্ষতার জন্য আইএলটিস বা টোফেল এর স্কোর সংযোজন করতে হবে। বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন রকম রিকোয়ারমেন্ট থাকে। তা ভালো মতো দেখে আবেদন করতে হবে। জিআরই বা জিইডি যে সবসময় লাগে তা কিন্তু না। অবস্থা ভেদে এগুলোর স্কোর নাও লাগতে পারে।

আপনাকে আবেদনের সময় মাথায় রাখতে হবে সব ধরণের নিয়ম-কানুন রিকোয়ারমেন্ট পূর্ন করতে পারছেন কিনা। সবঠিক ঠাক থাকলে আবেদন করতে পারবেন। এর পর আপনার আবেদন গ্রহণযোগ্য হচ্ছে কিনা তার জন্য অপেক্ষা করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি আপনার আবেদনটি গ্রহণ করে তবে পরবর্তী ধাপের কাজ শুরু করতে হবে।

বাংলাদেশ সময়: ১২:০১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর ২০১৮

যোগাযোগ২৪.কম |


আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: webnewsdesign.com