ব্রেকিং

x

যুক্তরাষ্ট্রে পড়াশুনার উপায় (পর্ব-৪)

সোমবার, ১৭ সেপ্টেম্বর ২০১৮

-->
যুক্তরাষ্ট্রে পড়াশুনার উপায় (পর্ব-৪)

ইন্টারন্যাশনাল স্টুডেন্টেদের সংখ্যা হিসেবে যুক্তরাষ্ট্র সর্ববৃহত দেশ। বিশ্বব্যাপী প্রায় এক মিলিয়ন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট তাদের হাইয়ার স্ট্যাডির জন্য যুক্তরাষ্ট্রকে এক নম্বর পছন্দের তালিকায় রাখে। দেশটিকে পড়াশুনার জন্য তীর্থস্থান ধরা হয়। কারো জন্য সেখান পড়ার সুযোগ পাওয়াটা সোনার থেকে মূল্যবান। দেশটির কলেজ-বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর পাঁচ শতাংশেরও বেশী বিশ্বের বিভিন্ন শিক্ষার্থীরা পড়াশুনা করে। অনেকে যুক্তরাষ্ট্রে পড়াশুনা করতে চাইলেও সঠিক উপায়টা বেশীরভাগ শিক্ষার্থীর কাছে অধরায় থেকে যায়। তাই সেই উপায় জানাতে আজ আয়োজনের ৪র্থ পর্ব-

স্টুডেন্ট ভিসার জন্য আবেদন


ইউনিভার্সিটি ঠিকঠাক হয়ে গেলে যে বিষয়টা প্রধান হয়ে দাড়ায় তা হলো স্টুডেন্ট ভিসা। ক্লাশ শুরুর তারিখ পেয়ে গেলেই স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে। আবেদনের সময় দ্রুত ভিসা প্রাপ্তির বিষয়কে আমলে নিতে হবে যেন ক্লাশ শুরুর সপ্তাহখানেক আগে যুক্তরাষ্ট্রে পৌঁছানো যায়। এই জন্য ইমিডিয়েট ভিসার আবেদন করতে হয়। সপ্তাহখানেক আগে যেতে পারলে স্থান ও কারা সাহায্য করতে পারে সে সম্পর্কে ভালো একটা ধারণা পাওয়া যায়।

আবেদনের আগে জেনে নেওয়া জরুরী ভিসার জন্য কী কী ডকুমেন্টস প্রয়োজন হয়। আবেদনের জন্য অবশ্যই পূর্বের পড়াশুনার সার্টিফিকেট ও যুক্তরাষ্ট্রের ভার্সিটি অ্যাপ্রুভাল লেটার দেখাতে হবে। এছাড়া পুলিশ ক্লিয়ারেন্স লাগে যা প্রমান করবে পূর্বের কোন ক্রিমিনাল কার্যক্রম আছে কিনা। সবশেষে ভিসা পাওয়ার আগে একটা ইন্টারভিউ দিতে হবে।

বাংলাদেশ সময়: ১০:১১ পূর্বাহ্ণ | সোমবার, ১৭ সেপ্টেম্বর ২০১৮

যোগাযোগ২৪.কম |


আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: webnewsdesign.com