রবিবার, নভেম্বর ১, ২০২০
Home প্রধান খবর রাজধানীতে প্রতি ৭ মিনিটে একজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত

রাজধানীতে প্রতি ৭ মিনিটে একজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

বৈরি আবহাওয়ায় এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২১৪ জন রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এ হিসাবে প্রতি ৭ মিনিটে কমপক্ষে একজন ডেঙ্গু জ্বরের রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন।

জানা গেছে, বর্তমানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৭৫। এছাড়া হাসপাতালে ভর্তি না হয়ে চিকিৎসকের পরামর্শে অসংখ্য ডেঙ্গু জ্বরের রোগী বাসায় চিকিৎসা নিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি মাসে (১ থেকে ১৫ জুলাই) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে যথাক্রমে ১২৪, ১২৮, ১২৪, ১৪৮, ১১৩, ১৮৬, ১৫০, ১৭৫, ১৭৪, ২২৭, ১৯১, ১৬৫, ১৮৮, ১৫৯ ও ২১৪ জন। এছাড়া চলতি মাসে মারা গেছে একজন নারী চিকিৎসক।

গত ১৪ দিনে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে ২ হাজার ১৬৪ জন। যা গত পুরো মাসে ডেঙ্গু রোগে আক্রান্তের দেড় গুণ। জানুয়ারি মাসে এ রোগে আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ৭৫৯ জন। আর এরই মধ্যে চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত  তিনজনের মৃত্যু হয়েছে।

বছর জুড়ে ডেঙ্গু প্রতিরোধে মশার ঔষুধ ছিটালেও কার্যত তেমন কোনো ফল পাননি নগরবাসী। উল্টো ক্রমেই ভয়াবহ হচ্ছে এ রোগের প্রকোপ। ঘটছে মৃত্যুও। এ অবস্থায় সমালোচনার মুখে পড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আজ থেকে ভ্রাম্যমাণ মেডিকেল টিম নামানোর সিদ্ধান্ত নিয়েছে। এই টিম ডেঙ্গু আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা দেবে।

ডিএসসিসির স্বাস্থ্য বিভাগ থেকে জানা যায়, ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের জন্য বিনামূল্য ওষুধ সরবরাহ এবং পরামর্শ দিতে ১৫ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত পক্ষকালীন স্বাস্থ্য সেবা চলবে।

ডিএসসিসির ৫টি অঞ্চলের ৫৭টি ওয়ার্ডের ৪৭৬টি স্বাস্থ্যকেন্দ্রে ৬৮টি ভ্রাম্যমাণ টিম চিকিৎসা সেবা ও বিনামূল্য ওষুধ বিতরণ করবেন। আর প্রতিটি টিমে দু’জন অ্যাসিসস্টেন্ট মেডিকেল অফিসার, দুজন হ্যাল্পিং হ্যান্ড (চিকিৎসকদের সহায়তাকারী) এবং একজন ওয়ার্ড সচিবসহ মোট ৫ জন সদস্য থাকবেন। কোথাও কোথাও একজন ওয়ার্ড সচিব দু’টি টিমেও সমন্বয় করে কাজ করবে বলেও জানা গেছে।

সর্বশেষ

সুনামগঞ্জে দাম্পত্য জীবনে কলহের জেরে স্ত্রীকে গলা কেটে হত্যা

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় পারিবারিক অস্বচ্ছলতা ও দাম্পত্য জীবনে কলহের জেরে সামিয়া বেগম নামের এক গৃহবধূকে গলা কেটে হত্যা করেছে পাষণ্ড স্বামী। আজ শনিবার ভোররাতে...

সকলের সম্মিলিত প্রচেষ্টাই দেশ থেকে চিরতরে দারিদ্র্য মুক্ত হবেঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র বিমোচনে সরকারের পাশাপাশি দেশের বিত্তবানদের সাধারণ জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান পুনর্ব্যক্ত করে বলেছেন, সকলের সম্মিলিত প্রচেষ্টাই দেশ থেকে চিরতরে দারিদ্র্য...

সৌদির মসজিদুল হারামের একটি গেটে গাড়িহামলার ঘটনা ঘটেছে

সৌদি আরবের মক্কায় মসজিদুল হারামের একটি গেটে গাড়িহামলার ঘটনা ঘটেছে। কয়েকটি ব্যারিকেড ভেঙে মসজিদুল হারামের ফাহাদ গেটে আঘাত করে একটি গাড়িটি। তবে এ ঘটনায়...

করোনার কারণে সাত মাস পর কাল থেকে উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

করোনা মহামারির কারণে টানা সাত মাস বন্ধ থাকার পর কাল থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের দ্বার উন্মুক্ত হচ্ছে। তবে শর্ত সাপেক্ষে ১ নভেম্বর থেকে...