বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০
Home বাংলাদেশ শেষ ধাপের উপজেলা নির্বাচন কাল

শেষ ধাপের উপজেলা নির্বাচন কাল

- Advertisement -

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম ও শেষ ধাপের ২২ উপজেলায় ভোটগ্রহণের সব ধরনের প্রচার কাজ শেষ হয়েছে গতকাল রবিবার (১৬ জুন) মধ্যরাতে।

নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ, উপজেলাগুলোতে নির্বাচনী উপকরণ পাঠানোসহ প্রায় সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি এলাকার পরিবেশ নিয়ন্ত্রণ রাখতে মাঠে নামছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও।

এ বিষয়ে কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার (১৮ জুন) পঞ্চম ধাপে ২২ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এগুলোর মধ্যে ১৬ উপজেলায় ভোটগ্রহণের তফসিল দেওয়া হয়েছিল প্রথমে। এরসঙ্গে আগে স্থগিত হওয়া ৬টি উপজেলার ভোটও যোগ হয়েছে।

ইসির দেওয়া তফসিলের ১৬টি উপজেলা হলো- শেরপুর জেলার নকলা উপজেলা, নাটোরের নলডাঙ্গা উপজেলা, সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা, পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা, বরগুনার তালতলী উপজেলা, নারায়ণগঞ্জ বন্দর উপজেলা, গাজীপুর সদর উপজেলা, রাজবাড়ীর কালুখালী উপজেলা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা, মাদারীপুর সদর উপজেলা, ব্রাহ্মণবাড়ীয়ার বাঞ্ছারামপুর ও বিজয়নগর উপজেলা, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ এবং নোয়াখালী সদর উপজেলা।

এছাড়া যোগ হওয়া ৬টি উপজেলার মধ্যে রয়েছে- নেত্রকোণার পূর্বধলা উপজেলা, সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলা, কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা, পিরোজপুরের মঠবাড়িয়া ও ফেনীর ছাগলনাইয়া উপজেলা।

নির্বাচন কমিশনের নির্বাচনী আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর আগের ৩২ ঘণ্টা পূর্বে ভোটের সব প্রচার বন্ধ রাখতে হয়। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার। সে অনুযায়ী, রবিবার দিবাগত মধ্যরাতেই শেষ হয়েছে পঞ্চম ধাপের ভোটের প্রচার কাজ। এক্ষেত্রে প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য যে কোনো ব্যক্তি এ আইন অমান্য করলে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট প্রার্থী প্রার্থিতা নির্বাচিত হলেও বাতিল করতে পারে।

নির্বাচনে ইভিএম ভোটগ্রহণ প্রসঙ্গে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, পঞ্চম ও শেষ ধাপে ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ করা হবে। এগুলো হলো- গাজীপুর সদর উপজেলা, নারায়ণগঞ্জ বন্দর উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ এবং নোয়াখালী সদর উপজেলা।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন প্রথম ধাপে চলতি বছরের মার্চ মাসের ১০ তারিখে শুরু হয়। এরপর দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন। এর মধ্যে চতুর্থ ধাপে মার্চ মাসের ৩১ তারিখে ৬টি উপজেলায় এবং ২৪ মার্চ তৃতীয় ধাপেও ৪টি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করে ইসি।

পঞ্চম ধাপের নির্বাচন উপলক্ষে ২২ উপজেলায় ভোটগ্রহণকে কেন্দ্র করে বন্ধ থাকবে সব ধরনের ইঞ্জিনচালিত যানবাহনও। এক্ষেত্রে রবিবার (১৬ জুন) মধ্যরাত থেকে মোটরসাইকেল এবং অন্যান্য ইঞ্জিনচালিত যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। ১৭ জুন মধ্যরাত থেকে ১৮ জুন মধ্যরাত পর্যন্ত এই যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সর্বশেষ

নরসিংদীতে রেলওয়ের জায়গায় গড়ে উঠা অবৈধ স্থাপনায় উচ্ছেদ অভিযান

নরসিংদীতে রেলওয়ের জায়গা দখল করে তৈরি করা অবৈধ স্থাপনায় উচ্ছেদ অভিযান চালাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। গতকাল বুধবার (২৮ অক্টোবর) সকাল ১০টা থেকে নরসিংদী রেলওয়ে স্টেশন এলাকায়...

তুরস্কের পক্ষ থেকে বাংলাদেশকে করোনার চিকিৎসা সামগ্রী প্রদান

বাংলাদেশকে তুরস্কের রাষ্ট্রপতির পক্ষ থেকে করোনার চিকিৎসা সামগ্রী প্রদান করা হয়েছে। আজ ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান এ সব...

ঠাকুরগাঁওয়ে ১৫ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঠাকুরগাঁও জেলা পুলিশ সুপার মোহা. মনিরুজ্জামান (পিপিএম-সেবা) এর সার্বিক সহযোগিতা ও তথ্য মোতাবেক ১৫ হাজার পিস ইয়াবা ট্যাবলেটসহ আবু সাঈদ (২১) নামে এক মাদক...

জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে নবীনগর পৌরসভার বর্ণাঢ্য র‌্যালি

"উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি।”এই শ্লোগানে জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে গতকাল বুধবার (২৮/১০) সকালে UGIIP-III প্রকল্পের আওতায় নবীনগর পৌরসভার উদ্যোগে...