রবিবার, ফেব্রুয়ারি ২৮, ২০২১
Home লাইফ স্টাইল সবুজ প্রকৃতি জটিল রোগ নিরামায়ক

সবুজ প্রকৃতি জটিল রোগ নিরামায়ক

ঘরের বাইরে সবুজের সঙ্গে কিছুটা সময় কাটানো স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বৃটেনভিত্তিক নতুন এক গবেষণায় পাওয়া তথ্য তাই বলে। প্রাকৃতিক পরিবেশে হাটলে মানষিক চাপ বেশ খানিকটা কমে আসবে।

গবেষণা পত্রের লেখিকা ক্যাইমহে টোউহিগ বেনেট। তিনি ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঞ্জেলিয়াস নওরিক মেডিকেল স্কুল এর সঙ্গে যৌথ উদ্যোগে গবেষণাটি করেন।

গবেষণায় সবুজ ভূমির সঙ্গায় সেসবকে বুঝানো হয়েছে যেসব জমি প্রাকৃতিক ভাবে ক্ষেত হিসেবে ব্যবহৃত এবং শহরের পার্ক ও রাস্তার সবুজের সমারহ আছে।

গবেষক দলের মতে যারা প্রাকৃতিক সবুজ প্রকৃতির কাছাকাছি বসবাস করেন কিংবা সময় কাটান তার স্বাস্থ্যগত উল্লেখযোগ্য ও বৈচিত্রময় উপকার পেয়ে থাকেন।

এর ফলে টাইপ টু ডাইবেটিসের সম্ভাব্যতা কমানো, হার্ট কেন্দ্রিক রোগ বালাই দূর, অকাল মৃত্যু কিংবা অপরিণত জন্ম রোধ করা সম্ভব। এমনকি পর্যাপ্ত ঘুমের কারণও প্রাকৃতিক সবুজ ভূমি।

যারা সবুজের কাছাকাছি বসবাস করে তাদের রক্তচাপ, হৃদস্পন্দন ও মানসিক চাপ তুলনামূলক কম থাকে। সাথে সাথে লালাগ্রন্থির কার্যপ্রনালীর মাত্রা ঠিক রাখে।

বিশটি দেশের দুইশ নব্বই মিলিয়ন মানুষের মধ্যে চালানো একশ চল্লিশটি গবেষণার উপর গবেষকবৃন্দ অনুসন্ধান চালাই। গবেষণা পেপার গুলোতে যেসব দেশে সবুজের সমারহ বেশী এবং যেসব দেশে কম তার মধ্যে তুলানমূলক স্বাস্থ্যগত তারতম্য বের হয়ে আসে।

সর্বশেষ

নরসিংদী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আমজাদ হোসেন বাচ্চু বিজয়ী

নরসিংদী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আমজাদ হোসেন বাচ্চু (নৌকা) ২১,৭৬৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী এসএম কাইয়ূম (মোবাইল) ১৯,৫৬৪...

সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে। ‘সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে ‘বহুমাত্রিক’ করে...

রাজস্থলীতে থুইনুমং মারমা হত্যা মামলায় একজনকে আটক করলো পুলিশ

রাঙ্গামাটি জেলাতে রাজস্থলী উপজেলায় পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি ( জে এস এস) এর সাথে জড়িত থাকার সন্দেহে রাজস্থলী উপজেলার তাইতং পাড়া এলাকার নিবাসী মং...

রাণীশংকৈলে ভিজিডি কার্ডের চুড়ান্ত তালিকায় অনিয়মের অভিযোগ

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নন্দুয়ার ইউনিয়নে দুস্থ ও অসহায় মহিলাদের নাম না দিয়ে ভিজিডি কার্ডের চুড়ান্ত তালিকা তৈরিতে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এ নিয়ে ২৮...