সোমবার, অক্টোবর ২৬, ২০২০
Home আন্তর্জাতিক সাইপ্রাস উপকূলে ইইউ-এর নিষেধাজ্ঞা সত্ত্বেও নৌমহড়া চালাবে তুরস্ক

সাইপ্রাস উপকূলে ইইউ-এর নিষেধাজ্ঞা সত্ত্বেও নৌমহড়া চালাবে তুরস্ক

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা সত্ত্বেও সাইপ্রাস উপকূলে তেল-গ্যাস অনুসন্ধান এবং নৌমহড়া অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক।

মঙ্গলবার তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইইউর পদক্ষেপ পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে হাইড্রোকার্বন কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য আমাদের দেশের দৃঢ় সংকল্পকে সামান্যতম প্রভাবিত করবে না।

তুরস্কের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের শাস্তিমূলক ব্যবস্থা সাইপ্রাস উপকূলে তেল ও গ্যাস অনুসন্ধান অব্যাহত রাখতে বাধা হয়ে দাঁড়াবে না বলেও আঙ্কারার পক্ষ থেকে জানানো হয়েছে।

সাইপ্রাসের ব্যাপারে সিদ্ধান্ত নিতে ইইউর ব্যর্থতার বিষয়টি তুরস্ক স্পষ্ট করেছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, সাইপ্রাসের ব্যাপারে ইইউর সিদ্ধান্ত পক্ষপাতমূলক এবং একতরফা।

প্রসঙ্গত, সাইপ্রাস উপকূলে তেল-গ্যাস অনুসন্ধান এবং নৌমহড়ার অব্যাহত রাখার বিষয়ে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা তুরস্কের সঙ্গে উচ্চপর্যায়ের রাজনৈতিক বৈঠক বাতিল, বিমান চুক্তি নিয়ে আলোচনা স্থগিত এবং তুরস্কের জন্য নির্ধারিত ইইউর সহায়তা তহবিল হ্রাস করতে সম্মত হন।

এ ছাড়া সাইপ্রাসসহ ইউরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য রাষ্ট্রের মন্ত্রীরা তুরস্কের ঋণদান কার্যক্রম বিশেষ করে সার্বভৌম-সমর্থিত ঋণের বিষয়ে পর্যালোচনা করার জন্য ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংককে আহ্বান জানিয়েছেন।

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ

জম্মু-কাশ্মির’র বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে আনতে নতুন জোট গঠন করলো অঞ্চলটির নেতারা। গতকাল শনিবার (২৪ অক্টোবর) এ ঘোষণা দেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। বলেন, দ্য...

কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে ১ জনের মৃত্যু, আশঙ্কাজনক ৬

শনিবার দুপুরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কাটখাল গ্রামে রান্না করার সময় গ্যাসের পাইপের লিক থেকে আগুনে একই পরিবারের নয়জন দগ্ধ হন। আজ রোববার চিকিৎসাধীন অবস্থায়...

রায়হান হত্যা: ফের রিমান্ডে কনস্টেবল টিটু

সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে যুবক রায়হান নিহতের ঘটনায় কনস্টেবল টিটু চন্দ্র দাসকে ফের ৩ দিনের রিমান্ডে নিয়েছে পিবিআই। আদালতে টিটু জবানবন্দি দিতে রাজী না হওয়ায়...

নো মাস্ক নো সার্ভিস: মন্ত্রিপরিষদ সচিব

কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া সেবা না দেয়ার নির্দেশ দিয়েছে সরকার। রোববার দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল...