ব্রেকিং

x

মেক্সিকো সীমান্ত

সাপ-কুমিরের পরিখা রাখতে চেয়েছিল ট্রাম্প

বুধবার, ০২ অক্টোবর ২০১৯ | ১:৪৭ PM


সাপ-কুমিরের পরিখা রাখতে চেয়েছিল ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে আমেরিকা-মেক্সিকো সীমান্তজুড়ে পরিখা খনন করে কুমির ও সাপে পরিপূর্ণ করে রাখতে চান। পরিখার ওপরে থাকবে সীমান্ত বেড়া। লোহার তৈরি ওই বেড়াকে বিদ্যুতায়িত এবং উপরিভাগ সুক্ষ্ম করে রাখতে চান তিনি। যেন দেয়াল টপকিয়ে অভিবাসীরা আমেরিকায় ঢুকতে না পারে। বুধবার ‘বর্ডার ওয়ারস’ নামে নতুন একটি বইয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্কাই নিউজ।

বর্ডার ওয়ারস: ইনসাইড ট্রাম্প’স অ্যাসাল্ট অন ইমিগ্রেসন নামের এই বইটি লিখেছেন নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক মাইকেল ডি শিয়ার এবং জুলি হার্সফিল্ড। এই বইয়ে অভিবাসন নিয়ে ট্রাম্পের যে বক্তব্যগুলো নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে এবং ওভাল অফিসে আলোচনা হয়েছে সেগুলো একত্রিত হয়েছে।



প্রসঙ্গত, অভিবাসীদের বাড়তি চাপ ঠেকানোর জন্য আমেরিকা-মেক্সিকোর ২০০০ মাইল সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়ে সমালোচিত হয়েছিলেন ট্রাম্প।

বর্ডার ওয়ারস বইয়ে দাবি করা হয়েছে একদিনে শুরু হয়ে পরের দিন দুপুর পর্যন্ত চলতে থাকা অভাল অফিসের এক মিটিংয়ে ট্রাম্প মেক্সিকো সীমান্তে পরিখা খনন করে সেখানে কুমির ও সাপ দিয়ে পরিপূর্ণ করে দিতে চেয়েছেন।

কিন্তু এ সময় প্রেসিডেন্টের উপদেষ্টারা তাকে জানিয়েছিলেন, তার এ ধরনের পদক্ষেপের কারনে মেক্সিকোতে থাকা আমেরিকান পর্যটকরা বিপদে পড়তে পারেন। এছাড়াও শিশুরা সীমান্তরেখার দুই দিকের স্কুলেই পড়াশুনা করে এরকম কারন উল্লেখ করা হয়েছিল।

তখন ট্রাম্প চিৎকার করে বলেছিলেন, ‘আমাকে বোকা বানানোর চেষ্টা করবেন না, যাই হোক আমার পরিকল্পনা, আমিই বাস্তবায়ন করবো’।

ওই সময় হোয়াইট হাউজের পক্ষ থেকে একটি সম্ভাব্য বাজেটও তৈরি করা হয়েছিল। তাতে দেখানো হয়েছিল মেক্সিকোর সাথে সমগ্র সীমান্তে পরিখা খনন করে কুমির ও সাপে পরিপূর্ণ করতে কত খরচ পড়বে।

তৎকালীন প্রেসিডেন্টের অভিবাসন ও শুল্ক প্রয়োগ বিষয়ক উপদেষ্টা থমাস ডি হোমান বলেন, ওই সময় প্রেসিডেন্টকে খুবই হতাশ দেখাচ্ছিল। যদিও খুব অল্প সময়ের মধ্যেই সেই হতাশা তিনি কাটিয়ে উঠেছিলেন।

বাংলাদেশ সময়: ১:৪৭ PM | বুধবার, ০২ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |

আজ থেকে কড়াকড়ি প্রয়োগ হবে নতুন সড়ক পরিবহন আইনের: কাদের
চিন্তার কারণ নেই পেঁয়াজ বিমানে উঠে গেছে: প্রধানমন্ত্রী
নির্যাতনের শিকার সেই সুমি সৌদি পুলিশের হেফাজতে

Development by: webnewsdesign.com