ব্রেকিং

x

সৌদি ফেরত ১৩০ বাংলাদেশি শ্রমিক

শুক্রবার, ০৪ অক্টোবর ২০১৯


সৌদি ফেরত ১৩০ বাংলাদেশি শ্রমিক
হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ফাইল ছবি

সৌদি আরবে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান চালানোর মুখে সেখান থেকে ১৩০ জন বাংলাদেশি শ্রমিক দেশে ফিরেছেন।

গতকাল বৃহস্পতিবার রাতে ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে দেশে ফেরেন তাঁরা। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের অভিবাসন প্রোগ্রামের পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।


ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান জানান, ব্র্যাকের মাধ্যমে ওয়েজ আর্নার ওয়েলফেয়ার বোর্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সৌদি ফেরত শ্রমিকদের খাবারসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে।

নাটোরের রবিউল করিম, বাগেরহাটের মেহেদি হাসানসহ সৌদি আরব থেকে ফেরত আসা কর্মীদের অভিযোগ, সৌদি আরবে বেশ কিছুদিন ধরে ধরপাকড়ের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকেরা। অভিযানে বাদ যাচ্ছে না বৈধ কর্মহীন থাকা কর্মীরাও। ফেরত অনেক কর্মীর অভিযোগ, তাঁরা কর্মস্থল থেকে নিজ কক্ষে ফেরার পথে তাঁদের পুলিশ গ্রেপ্তার করে। সে সময় নিয়োগকর্তাকে ফোন করা হলেও তাঁরা দায়িত্ব নিচ্ছেন না। আকামা থাকা সত্ত্বেও কর্মীদের ডিপোরটেশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। আবার দীর্ঘদিন অবৈধভাবে থাকার কারণেও অনেককে আটক করে ফেরত পাঠানো হচ্ছে।

সৌদি ফেরত শ্রমিকরা জানান, মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রতিদিন শত শত শ্রমিকদের গ্রেপ্তার করা হচ্ছে। তারপর তাদেরকে ফেরত পাঠানোর জন্যে ক্যাম্পে রাখা হচ্ছে।

ফেরত আসা শ্রমিকদের বরাত দিয়ে শরিফুল আরো জানান, বৈধ কাগজ থাকা সত্ত্বেও তাদেরকে দেশে ফেরত পাঠানো হয়েছে। অথচ ফোনে যোগাযোগ করার পরও তাদের মালিকরা কোনো ব্যবস্থা নেয়নি।

এ নিয়ে চলতি বছরে অন্তত ১২ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১:৫০ অপরাহ্ণ | শুক্রবার, ০৪ অক্টোবর ২০১৯

যোগাযোগ২৪.কম |


আসামির জবানবন্দিতে আবরার হত্যার বীভৎস বর্ণনা

Development by: webnewsdesign.com