বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০
Home others স্বপ্নের মালয়েশিয়া- (পর্ব ৩)

স্বপ্নের মালয়েশিয়া- (পর্ব ৩)

- Advertisement -

মিনি এশিয়া, মালয়েশিয়া। বাঙ্গালী মধ্যবিত্তের নাগালের মাঝে যে কয়েটি প্রিয় ডেস্টিনেশন আছে তার মাঝে ভারত ও থাইল্যান্ডের পর ই নাম আসে মালয়েশিয়ার। মালয়েশিয়াতে আছে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্য, নয়নাভিরাম শহর।

মালয়েশিয়া ট্যুরিজম এর বিজ্ঞাপণের একটা বিখ্যাত ট্যাগলাইন আছে। যারা আকাশ সংস্কৃতির সাথে পরিচিত তারা হর হামেশাই খেলা কিংবা চলচিত্রের মাঝে এই ট্যাগলাইন টা দেখে থাকবেন। ‘Truly Asia in Malaysia’। আচ্ছা ভেবে দেখেছেন একটি দেশ কে দেখে কি করে বিশাল এশিয়াকে দেখে নেওয়া যায়? এমনিতে জাতি হিসেবে মালয়েশিয়া বহুজাতিক। মালয়, ভারতীয়, চৈনিক কোন জাতির লোক নেই সেখানে। যেমন মানুষ তেমনি খাবারের বৈচিত্র। এর সাথে মালয়েশিয়া সরকার রাষ্ট্রীয় ভাবে উদ্বুদ্ধ করে ট্যুরিজমকে। নয়া নয়া বিজ্ঞাপন আর টিভিসি এখন টিভি খুললেই দেখতে পাওয়া যায়। মালয়েশিয়ার অর্থনীতির মূল ভিত্তি গুলোর একটি হলো এই ট্যুরিজম ব্যাবসা।

মালয়েশিয়া এত বড় একটা দেশ যে পুরোটা দেখতে হলে বেশ কয়েকবার সেখানে যাওয়া চাই। সহজে দেখার জন্য প্রথম কিস্তিতে যাওয়া যাক কুয়ালামপুর ও তার আশে পাশের কিছু এলাকা। আগেই বলে রাখা ভালো মালয়েশিয়া একটি উষ্ণ এবং আদ্র দেশ। প্রায় সারা বছরই সেখানে বৃষ্টি হয়। দেশের পূর্বাঞ্চলে মাঝ নভেম্বরের থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বৃষ্টিপাত বেশি হয় আর পশ্চিমে সেপ্টেম্বর আর অক্টোবরের দিকে বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকে। বৃষ্টির মৌসুমে ঘুরতে গেলে ঘুরাঘুরি না করে হোটেলে বন্দী জীবন কাটানোর সমূহ সম্ভাবনা থাকে। তাই যাওয়ার আগে আবহাওয়ার হাল হকিকত একটু দেখে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

এবার প্রথম কাজ বিমান খুঁজে নেওয়া। বাংলাদেশ থেকে মালয়েশিয়ার পতাকাবাহী মালিন্দো এয়ারলাইন্স বেশ জনপ্রিয়। মূল কারণ খরচ তুলনামূলক অনেক কম। যাবার আগে হোটেল বুক করে গেলে ভালো। কারণ সারা বছরই ট্যুরিস্টের চাপ লেগে আছে মালয়েশিয়ায়। আগে থেকে বুকিং না থকলে কিছু বেশি পয়সা গচ্ছা দিতেই হতে পারে। তা আপনি আমি কেউ ই চাইবো না।

যাই হোক কুয়ালামপুর এয়ারপোর্ট টা দেখতে ছবির মতো সুন্দর। প্রশস্ত ছিম ছাম এবং গোছানো। সেখান থেকে ট্যাক্সি নিয়ে চলে যান সোজা হোটেলে। একটু গা এলিয়ে শুরু করতে হবে মেইন কোর্স বা মূল মালয়েশিয়া ভ্রমণ। তৈরী হয়ে রওনা দিন সিটি গ্যালারির দিকে। মার্দেকা স্কয়ারের রাস্তা ধরে একটু এগোলেই এই বিখ্যাত গ্যালারি। ট্যুরিস্ট দের জন্য খরচ ৫ মালয়েশিয়ান রিঙ্গিত। এখানে এলে দেখতে পাবেন মনোমুগ্ধকর লেজার শো। যেখানে দেখানো হবে মালয়েশিয়ার স্বাধীনতার ইতিহাস, বরেন্য মানুষদের পরিচয়, বিখ্যাত স্থাপনা আর ট্যুরিস্ট স্পট। মোটামুটি ২০ মিনিট ধরে চলে এই বর্নীল লেজার শো। কখন যে সময় পেরিয়ে গেছে তা টের পেতে বেশ কিছুটা সময় লাগবে আপনার। গ্যালারির ভেতরে স্মৃতিস্মারক বা স্যুভিনিয়র কেনার কিছু দোকান আছে। চাইলে কিনে নিতে পারেন কিছু জিনিষ সেখান থেকে। ফিক্সড প্রাইজ নো বার্গেনিং। যদি বার্গেনিং করতে চান তবে তার জন্য অন্যান্য জায়গা আছে। সেখানে যাবো পরের পর্বে।

এর পর সন্ধ্যার কিছু আগেই চলে যান বিখ্যার টুইন টাওয়ারের দিকে। এর অন্য নাম পেট্রোনাস টাওয়ার। এক সময় এটা ছিলো বিশ্বের সবচেয়ে বড় টাওয়ার। যদিও এখন এর চেয়ে ঢাউস ঢাউস সাইজের আরো অনেক বাড়ি হয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। এবার দেখুন টুইন টাওয়ারের আলোর খেলা। শুধু টুইন টাওয়ার নয় আশে পাশের স্কাই ক্র্যাপার্স গুলোর আলোর খেলাও চোখে পড়ার মতো। এই টুইন টাওয়ার কিন্তু এখনো টুইন টাওয়ার গুলোর মাঝে সর্বোচ্চ এটা ভুলে যাবেন না। এর পর একটু সামনেই পড়বে সুরিয়া কেএলসিসি। এটা কী? এটা একটা শপিং মল। বিশ্বের সব বড় বড় ব্র্যান্ডের আউটলেট আছে এখানে। শুরু করে দিন কেনা কাটা। এর পর হোটেলে ফিরে খেয়ে একটা ঘুম দিন। আগামী কিস্তিতে আবার দেখা হবে আপনাদের সাথে। সে সময় পর্যন্ত যোগাযোগের সাথেই থাকুন।

 

যেকোন তথ্য দিতে বা নিতে যোগাযোগ করুন আমার সাথে।

দোলন চাঁপা দত্ত

Skype: dolon.champa1

Facebook: https://www.facebook.com/dolonchampa.dolonchampa

Instagram: https://www.instagram.com/dolon_champa/

dolonbangladesh@gmail.com

 

কৃতজ্ঞতাঃ

ট্রাভেলারস অফ বাংলাদেশ (টি ও বি)

সর্বশেষ

বলাকা ভবনের আগুন নিয়ন্ত্রণে আসেনি

রাজধানীর নিউমার্কেট থানা এলাকার মিরপুর রোডের চাঁদনী চক শপিং কমপ্লেক্সের বলাকা ভবনে অগ্নিকাণ্ড ঘটেছে। আজ বুধবার দুপুর দেড়টায় অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। খবর পেয়ে ফায়ার...

স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরি ও সংযোজনে ভারতের সহযোগিতার আশ্বাস

ভারতের হাইকমিশনার বিক্রম কে. দোরাইস্বামী জানিয়েছেন, ভারতের মাহিন্দ্রসহ অন্যান্য কৃষি যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যাতে বাংলাদেশে তাদের ফ্যাক্টরি স্থাপন করে স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরি ও...

পাকিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৫, আহত ২০ জন

পাকিস্তানের একটি আবাসিক ভবনে শক্তিশালী বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। হতাহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম...

স্বাস্থ্যবিধি মেনে কাল থেকে শুরু হচ্ছে দুর্গাপূজা

করোনা মহামারীর কারণে পুরা দমে পালন হচ্ছে না এবারের দুর্গাপুজা, তবে স্বাস্থ্যবিধি মেনে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রেখে কাল থেকে শুরু হচ্ছে সনাতন হিন্দু সম্প্রদায়ের...