শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০
Home আন্তর্জাতিক হরমুজ প্রণালি নিয়ে নতুন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

হরমুজ প্রণালি নিয়ে নতুন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

হরমুজ প্রণালি দিয়ে তেলবাহী জাহাজ যাতায়াতে স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করতে চাইছে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে তারা বিশেষ কূটনৈতিক উদ্যোগ নিয়েছে। বিদেশি কূটনীতিকদের সামনে আগামীকাল শুক্রবার হরমুজ প্রণালিসংক্রান্ত তাদের নতুন উদ্যোগের কথা জানাবে। গতকাল বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় নৌযান চলাচলের স্বাধীনতা ও সামুদ্রিক নিরাপত্তা বাড়াতে নতুন পদক্ষেপের কথা জানায়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের এক–পঞ্চমাংশ তেল হরমুজ প্রণালি হয়ে সারা বিশ্বে সরবরাহ হয়ে থাকে। আন্তর্জাতিক অর্থনীতি স্থিতিশীল রাখতে এ প্রণালি দিয়ে মুক্তভাবে নৌযান চলাচলের বিষয়টি গুরুত্বপূর্ণ।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বৈশ্বিক এ চ্যালেঞ্জ মোকাবিলায় এবং জাহাজগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে একটি বহুজাতিক প্রচেষ্টার প্রয়োজন। প্রতিরক্ষা এবং পররাষ্ট্র বিভাগের পরিচালনায় আলোচনাটি অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে গণমাধ্যমকে কিছু জানানো হবে না।

এর আগে ১৪ জুলাই হরমুজ প্রণালি থেকে ‘এমটি রিয়াহ’ নামের একটি ট্যাংকার ট্র্যাকিং ম্যাপ থেকে গায়েব হয়ে যায়। এর ট্রান্সপডার বন্ধ হয়ে গেলে জাহাজটির আর খোঁজ পাওয়া যায়নি।

তেলবাহী ও ট্যাংকারটি ইরান জব্দ করেছে, নাকি তা যান্ত্রিক ত্রুটির পর উদ্ধার করা করেছে, তা নিয়ে মার্কিন কর্মকর্তারা এখনো নিশ্চিত নন।

ইরান দাবি করেছে, জাহাজ থেকে উদ্ধারের জন্য বিশেষ সংকেত পেয়ে হরমুজ প্রণালি থেকে সেটি উদ্ধার করা হয়। তেহরান ওই নৌযানের নাম প্রকাশ না করলেও তা ‘এমটি রিয়াহ’র গতিবিধির সঙ্গে মিলে যায়।

এর আগে সিরিয়াবিষয়ক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে ইরানি তেলবাহী ট্যাংকার জব্দ করায় যুক্তরাজ্যের ওপর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল ইরান। দেশটির প্রভাবশালী সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ব্রিটিশ কর্মকাণ্ডকে ‘জলদস্যুতা’ বলে মন্তব্য করেন।

গত মে ও জুন মাসে উপসাগরীয় অঞ্চলে তেলবাহী ছয়টি ট্যাংকারে হামলার ঘটনা ঘটে। এসব ঘটনার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র; যদিও তেহরান সব সময় এই অভিযোগ নাকচ করে আসছে। এ বিষয় নিয়ে কথার লড়াই চলছে দুই পক্ষের মধ্যে।

গত ২০ জুন ইরান জানায়, আকাশসীমা লঙ্ঘন করায় হরমুজ প্রণালিতে তারা গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। পরে বিষয়টি স্বীকারও করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনা যেকোনো সময় যুদ্ধে রূপ নেওয়ার ঝুঁকিতে রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সূত্রঃ প্রথম আলো

সর্বশেষ

করোনা টিকা নিতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট

করোনাভাইরাসের টিকা নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। গতকাল বৃহস্পতিবার একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রচারিত লাইভ সম্প্রচারে প্রেসিডেন্টের বক্তব্য- ব্রাজিলিয়ানদের...

পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর কাজ সম্পন্ন

স্বপ্নের পদ্মা সেতুর সম্পূর্ণ দৃশ্বমান হতে আর মাত্র বাকি রইলো দু’কদম। এবার বসানো হলো পদ্মা সেতুর ৩৯তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ...

সড়ক দুর্ঘটনায় সৌদিতে ৩ বাংলাদেশি নিহত

সৌদি আরবের তায়েফ তুরাবায় দুটি মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে তিন বাংলাদেশি নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের সবার বাড়ি...

নায়ক-নায়িকা ছাড়াই সিনেমা মুক্তির ঘোষণা

‘নবাব’ শিরোনামের একটি সিনেমার নায়ক হয়েছিলেন জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান। এবার ‘নবাব এলএলবি’ সিনেমায় নবাব হচ্ছেন এই চিত্রনায়ক। একাধিকবার মুক্তির সময় পিছিয়ে অবশেষে...