শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০
Home আন্তর্জাতিক হরমুজ প্রণালীতে আমিরাতের তেল ট্যাংকার গায়েব!

হরমুজ প্রণালীতে আমিরাতের তেল ট্যাংকার গায়েব!

- Advertisement -

যোগাযোগ ডেস্কঃ

হরমুজ প্রণালী থেকে আমিরাতের তেলের ট্যাংকার ইরান গায়েব করেছে বলে সন্দেহ করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জাহাজের ট্রাকিং তথ্য দেখাচ্ছে, শনিবার ওই এলাকায় সংযুক্ত আরব আমিরাতভিত্তিক পানামানিয়ান পতাকাবাহী তেলের জাহাজটি থেমে ছিল। সবশেষ জাহাজের এমন ঘটনা ওই এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে কয়েকমাস ধরে চলমান উত্তেজনা আরও বাড়িয়ে তুলছে।

মধ্যপ্রাচ্যে পরমাণু কর্মসূচি ও বিদেশি আগ্রাসনের নীতির বিরুদ্ধে ইরানের ওপর মার্কিন অর্থনীতি ও সামরিক চাপ বাড়ানোয় তেহরান কয়েকটি তেলের ট্যাংকারের হামলার ঘটনায় জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

এ মাসে সিরিয়াতে তেল হস্তান্তর করতে যাওয়া ইরানের একটি তেলের জাহাজকে ব্রিটিশ নৌবাহিনী জাবাল আল-তারিক প্রণালীর কাছে আটক করে। এ ঘটনায় ইরান প্রতিশোধের হুমকি দিয়েছিল।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এপিকে বলেছেন, নিখোঁজ জাহাজ ‘রিয়া’ গেশম দ্বীপের কাছে ইরানি ভূখণ্ডের জলসীমার মধ্যে রয়েছে, যেখানে ইরানের বিপ্লবী বাহিনীর ঘাঁটি রয়েছে। তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সন্দেহ করছে ইরান জাহাজটি আটক করেছে। দীর্ঘ সময় ধরে তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা যাচ্ছে না, এটি উদ্বেগ বাড়িয়ে তুলছে যোগ করেন তিনি।

ইরান দাবী করেছে, তিন দিন আগে জাহাজটি হরমুজ প্রণালিতে ঢুকে এটির লোকেশন ট্রান্সমিশন বন্ধ করে বসেছিল।

৫৮ মিটার লম্বা তেলের ট্যাংকার ‘রিয়া’ শনিবার হরমুজ প্রণালীর কাছে কোনো অঘটনে পড়ে।

ডাটা ফার্ম রেফিনিটিভের ক্যাপ্টেন রনজিৎ রাজা এপিকে বলেন, ট্যাংকারটি সংযুক্ত আরব আমিরাতে চারপাশে ৩ মাস ভ্রমণ করেছিল। এর মধ্যে কখনো ট্রাকিং সুইচ অফ করেনি। এটি লাল পতাকাবাহী।

আমিরাতে এক কর্মকর্তা বলেছে, তেলের ট্যাংকারটি আমাদের না, আমরা এটি পরিচালনা করতাম। আমরা আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে ঘটনা পর্যবেক্ষণ করছি।

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ

সড়ক দুর্ঘটনায় সৌদিতে ৩ বাংলাদেশি নিহত

সৌদি আরবের তায়েফ তুরাবায় দুটি মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে তিন বাংলাদেশি নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের সবার বাড়ি...

নায়ক-নায়িকা ছাড়াই সিনেমা মুক্তির ঘোষণা

‘নবাব’ শিরোনামের একটি সিনেমার নায়ক হয়েছিলেন জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান। এবার ‘নবাব এলএলবি’ সিনেমায় নবাব হচ্ছেন এই চিত্রনায়ক। একাধিকবার মুক্তির সময় পিছিয়ে অবশেষে...

নাটোর শহর থেকে ১৭ জন মাদকসেবী গ্রেফতার

নাটোর শহরের মল্লিকহাটি এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন এলাকার ১৭ মাদকসবীকে আটক করেছে র‌্যাব। গতকাল বুধবার রাতে প্রকাশ্যে মাদক সেবনের সময় তাদের আটক করা হয়।...

মুক্তিযুদ্ধ জাদুঘরে আলী যাকেরকে শেষ শ্রদ্ধা

শেষ শ্রদ্ধা জানাতে কিংবদন্তি অভিনেতা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আলী যাকেরের মরদেহ নেয়া হয়েছে রাজধানীর আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ জাদুঘরে। সেখানে তাকে রাষ্ট্রীয় মর্যাদায়...