বৃহস্পতিবার, জানুয়ারি ২৮, ২০২১
Home কানাডা সংবাদ হুয়াওয়ের কর্তার প্রত্যর্পণের শুনানি ২০২০ সালে

হুয়াওয়ের কর্তার প্রত্যর্পণের শুনানি ২০২০ সালে

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিষয়ে ২০২০ সালের ২০ জানুয়ারি কানাডার আদালতে শুনানি হবে। শুনানিতে প্রত্যর্পণের বিষয়টি চ্যালেঞ্জ করবেন মেং ওয়ানঝু। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণ অনুরোধে গত বছরের ১ ডিসেম্বর কানাডার ভাঙ্কুভার বিমানবন্দরে হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করা হয়। তিনি হংকং থেকে মেক্সিকো যাচ্ছিলেন। ভাঙ্কুভার বিমানবন্দরে তাঁর যাত্রাবিরতি ছিল।

পরে শর্তসাপেক্ষে জামিনে ছাড়া পান ৪৭ বছর বয়সী মেং ওয়ানঝু। তবে তিনি কানাডা ছাড়তে পারবেন না।

মেং ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে প্রতারণার মাধ্যমে ইরানে প্রযুক্তি বিক্রি করার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

মেং ওয়ানঝুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আনা অভিযোগ অস্বীকার করেছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির ভাষ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথাবার্তায় প্রমাণিত হয়, এই মামলা রাজনৈতিক ও অর্থনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তার প্রত্যর্পণ-প্রক্রিয়া স্থগিত করতে আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবীরা। এ ক্ষেত্রে তাঁরা নানা যুক্তি দেখিয়েছেন।

মেং ওয়ানঝু গ্রেপ্তার হওয়ার জেরে চীনের সঙ্গে কানাডা ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক বিরোধ দেখা দেয়। তাঁকে ছেড়ে না দিলে পরিণতি ভালো হবে না বলে হুমকি দিয়েছে চীন।

সর্বশেষ

কানাডায় আগস্ট মাস থেকে ভ্যাকসিন পাবে সাধারণ মানুষ

অটোয়া শহরটির পরিশেষে দিনে ১০৮০০ জনকে টিকা দেওয়ার ক্ষমতা থাকবে তবে রোলআউট ভ্যাকসিন সরবরাহের উপর নির্ভর করে । অটোয়ার বেশিরভাগ লোককে COVID-19-এর বিরুদ্ধে টিকা দেওয়ার...

হঠাৎ বিস্ফোরণ সৌদি আরবে!

সৌদি আরবের রাজধানী রিয়াদেয় হঠাৎ ব্যাপক বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১টার দিকে এ বিস্ফোরণের ঘটনা...

চসিক নির্বাচনে লালখানবাজারে সংঘর্ষে আহত ২১

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নগরীর লালখানবাজার ওয়ার্ডে আওয়ামী লীগ, বিএনপি ও বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে তিন পক্ষের অন্তত ২১ জন...

এক ফ্রেমে বাইডেন ও নরসিংদীর ফারাহ

বাইডেন প্রশাসনে যুক্ত হয়েছে আরো এক বাংলাদেশি-আমেরিকানের নাম। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি...