বন্যায় ক্ষতিগ্রস্ত ১১ জেলায় ১,৫০০ মোবাইল টাওয়ার অচল, ফেনীতে পাঠানো হয়েছে ভি-স্যাট

বন্যার পানিতে তলিয়ে গেছে ফেনী শহর। ফেনীতে সবচেয়ে বেশি মোবাইল টাওয়ার অচল হয়েছে | ছবি: অনলাইন থেকে

বন্যাকবলিত দেশের ১১টি জেলায় মোট ৬,৯৮৬টি মোবাইল টাওয়ারের মধ্যে ১,৫১০টি টাওয়ার অচল হয়ে পড়েছে, যা মোবাইল এবং ইন্টারনেট যোগাযোগে বড় ধরনের ব্যাঘাত সৃষ্টি করছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনী ও খাগড়াছড়ির মোবাইল টাওয়ার, যেখানে যথাক্রমে ৪২.৪% ও ৪১.৫% টাওয়ার অচল রয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় এবং বন্যাকবলিত এলাকাগুলোর মোবাইল নেটওয়ার্ক সচল রাখতে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জরুরি ভিত্তিতে সকল কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করেছে।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির সহায়তায় ফেনীর জেলা প্রশাসকের কাছে ইতোমধ্যে পাঁচটি ভি-স্যাট (ভেরি স্মল অ্যাপারচার টার্মিনাল) পাঠানো হয়েছে এবং আরও পাঁচটি প্রস্তুত রাখা হয়েছে। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বন্যাকবলিত এলাকায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ নিশ্চিত করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থাগুলোতে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে, যা সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এছাড়া, বিটিআরসি, বিটিসিএল ও টেলিটককে নিয়ে ইমার্জেন্সি রেসপন্স টিম গঠন করা হয়েছে।

বিটিআরসি মোবাইল টাওয়ার চালু রাখতে সব মোবাইল অপারেটর এবং টাওয়ার নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে এবং বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে। এছাড়াও, মোবাইল অপারেটরদের পর্যাপ্ত পাওয়ার ব্যাকআপ (ব্যাটারি ব্যাকআপ, ডিজেল জেনারেটর, পোর্টেবল জেনারেটর ইত্যাদি) নিশ্চিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বন্যাকবলিত এলাকাগুলোর মানুষের জন্য মোবাইল ফোন সংযোগদাতা প্রতিষ্ঠানগুলো বিনামূল্যে ৫০০ মেগাবাইট ইন্টারনেট ডেটা ব্যবহারের সুযোগ দিয়েছে।

Related Articles